1. admin@faridpurnewsbd.com : faridpurnewsbd.com :
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০১:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
এবার বৃদ্ধাশ্রমে বন্ধুমহল সংগঠন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফরিদপুর জেলা ছাত্রলীগের স্বেচ্ছায় রক্তদান ফরিদপুর মানবিক স্কুলে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত কেন্দ্রীয় ছাত্রদল নেতা কায়েসের পক্ষ থেকে সদরপুরে শীতবস্ত্র বিতরণ উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে হাট বাজার ইজারায় রেকর্ড পরিমাণ রাজস্বের সংস্থান ফরিদপুরের সালথায় ৩২ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার ফরিদপুরে মেডিকেল কলেজকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ নামকরণ করার প্রস্তাব চির নিদ্রায় শায়িত হলেন ফরিদপুরের বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ আঃ হালিম মৃধা তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে ফরিদপুরে কৃষকদলের বিক্ষোভ ফরিদপুরে ভাটিলক্ষীপুর দরবার শরীফের বার্ষিক ওরশ সম্পন্ন

ফরিদপুরের সালথায় ৩২ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

মোহাম্মদ সুমন সালথা প্রতিনিধি
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৯ বার পড়া হয়েছে

ভাষা আন্দোলনের মাস আসলেই শুরু হয় নানা আয়োজন রাষ্ট্রীয় কর্মসূচির আলোকে একুশে গ্রন্থমেলাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। অথচ উপজেলার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। ফরিদপুরের সালথা উপজেলায় ৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই কোনো শহীদ মিনার। তবে প্রতিবছর এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কলাগাছ, কাপড় বাঁশের কঞ্চি ও রঙ্গিন কাগজ দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। শ্রদ্ধা জানায় ও স্বরণ করে ভাষা শহীদদের। এখন চলছে ভাষার মাস। ভাষার মাসের কর্মসুচি উপলক্ষে উপজেলাব্যাপী শুরু হয়েছে নানা আয়োজন। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে তেমন কোনো আয়োজনও নেই। ফলে বাংলাভাষা রাষ্ট্রভাষায় পরিণত হওয়ার ইতিহাস অজানাই থেকে যাওয়ার সম্ভাবনা নতুন প্রজন্মের কাছে।

জানা যায়, উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজের সংখ্যা মোট ১০১টি। প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৭৬টি। এরমধ্যে ২০টিতে নেই শহীদ মিনার। মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ রয়েছে মোট ২৫টি। এরমধ্যে ১২টিতে নেই শহীদ মিনার।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: আবুল খায়ের বলেন, উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ মিলে মোট ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান মধ্যে ১৩টিতে এখনও শহীদ মিনার নির্মিত হয়নি। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও শহীদ মিনার নির্মিত হয়নি আমরা সেসব প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে কথা বলেছি। তারা দ্রুতই এ বিষয়ে পদক্ষেপ নিবেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো নিয়ামত হোসেন বলেন, শহীদ মিনার নেই এমন প্রাথমিক বিদ্যালয়গুলোর তালিকা করা হচ্ছে। দ্রতই এসব শহীন মিনারে নির্মাণের পদক্ষেপ নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার বলেন, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নিশ্চিত করার লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। কিন্তু করোনার কারণে তা সফল হয়নি। আশা করি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানেই শহীদ মিনার নির্মাণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি