1. www.bd.faridpurnews24@gmail.com : ফরিদপুর নিউজ :
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনাম
নামাজের ভিতরে রয়েছে ছয়টি ফরজ মধুখালীর বোয়ালিয়া থেকে রাজবাড়ির বাইপাস সড়কে খানাখন্দ, ভোগান্তিতে চালক ও যাত্রীরা ফরিদপুরে স্কুল ছাত্রী ধর্ষনের মামলায় বখাটের যাবজ্জীবন ফরিদপুরে ভার্চুয়াল স্কুলে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে মতবিনিময় সভা অনুষ্ঠিত সালথায় অবৈধ বালু উত্তোলনের ড্রেজার পুড়িয়ে দিল প্রশাসন বোয়ালমারী জর্জ একাডেমীর সরকারি নির্দেশনা উপেক্ষা পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ ফরিদপুর নতুন বাস স্ট্যান্ড: অব্যবস্থাপণা নিরসনে মেয়রের সাথে মটর ওয়ার্কার্স শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সাক্ষাৎ ফরিদপুরে অবৈধভাবে কাটা সরকারি রাস্তার গাছ জব্দ করলো বন বিভাগ ফরিদপুরে ভুয়া মুক্তিযোদ্ধা আফসার শেখ ভোগ করছে সকল সরকারি সুযোগ সুবিধা ফরিদপুর সদর উপজেলার বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করলেন জেলা প্রশাসক

প্রণোদনা তহবিলে সমবায় খাতকে যুক্ত করার দাবী বাংলাদেশ সমবায় উন্নয়ন আন্দোলনের

  • আপডেট : শনিবার, ২৫ এপ্রিল, ২০২০
  • ১৯৭ বার পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি : মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ঘোষিত করোনাভাইরাস(কোভিড-১৯)প্রকোপ এর কারনে দেশের অর্থনীতি চাঙ্গা করতে ৯২ হাজার কোটি টাকার প্রণোদনা দেয়া হবে। সরকার প্রধান এর এই যুগোপযোগী ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অলাভজানক সংগঠন – বাংলাদেশ সমবায় উন্নয়ন আন্দোলন ও ফরিদপুর জেলা সমবায় ইউনিয়ন (রেজিং নং ৫১-ঢাকা/১৯৬২) । 
চলমান করোনা সংকটে দেশের আর্থসামাজিক উন্নয়নে নিয়োজিত স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় আওতাধীন সমবায় অধিদপ্তর এর নিবন্ধিত ১ লক্ষ ৭৭ হাজার সমবায় প্রতিষ্ঠানকে উক্ত তহবিলের আওতায় আনার জন্য দাবী জানিয়েছেন বাংলাদেশ সমবায় উন্নয়ন আন্দোলন এর আহবায়ক ও ফরিদপুর জেলা সমবায় ইউনিয়ন (রেজিং নং ৫১-ঢাকা/১৯৬২) এর সভাপতি নজরুল ভক্ত শেখ ফয়েজ আহমেদ। 


তিনি (২৩ এপ্রিল ২০২০২) এক বিবৃতিতে বলেন, বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে তথ্য প্রকাশ করলেও সেখানে সমবায় সংগঠন সর্ম্পকে কিছু বলা হয়নি। আমরা দেশের সকল সমবায়ীদের পক্ষে সরকারের নিকট বলতে চাই যে, সমবায় সংগঠনগুলো নিজস্ব শেয়ার ও সঞ্চয় দিয়ে  প্রাচীনকাল থেকে দেশে দারিদ্র্য বিমোচনে কাজ করে আসছে।সমবায় সংগঠনের সদস্য রয়েছেন একেবারেই প্রান্তিক জনগোষ্ঠীর নানা পেশার সাধারণ মানুষ। তাঁরা ব্যাংকিং ঋণ সুবিধা হতে বঞ্চিত। সমবায়ীরা তাঁদের নিকটতম এলাকা হতে সমবায় সমিতি থেকে ঋণ গ্রহন সহ উৎপাদনমুখী/বহুমুখী কাজ করে থাকেন। চলমান করোনা সংকট এর কারণে সমিতিগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ রয়েছে। সদস্যদের ব্যবসা-কাজ কর্ম নেই। এ অবস্থায় সমবায় সংগঠন গুলোর তাদের মূলধন হারিয়ে ফেলবে এই সংকট এর কারনে। 


বর্তমান পরিস্থিতিতে সমবায় সংগঠনগুলো ও সদস্যদের মাঝে পুনরায় ঋণ সুবিধা দিতে উক্ত তহবিল হতে কমপক্ষে ১৫০০ শত কোটি টাকা প্রণোদনা সুবিধা প্রদান করা জরুরি বলে বিবৃতি দাবী জানানো হয়েছে । 
তিনি আরও বলেন, দেশের ১ কোটি ১২ লাখ মানুষ সমবায় সামাজিক আন্দোলন বা সমবায় খাতের সাথে সম্পৃক্ত রয়েছেন। দেশের অর্থনীতি প্রবৃদ্ধির ২ শতাংশ অবদান রাখেন সমবায় সমিতি। তাই্ এ খাতে প্রণোদনা দেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়,সমবায় অধিদপ্তর,বাংলাদেশ ব্যাংক,বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়ন,বিএসবিএল-সমবায় ব্যাংক কর্তৃপক্ষকে এগিয়ে আসার জন্য তিনি অনুরোধ করেছেন। #

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© স্বত্ব মেহেদী হাসান সীমান্ত
টেপাখোলা বানিয়া পাড়া সড়ক,
টেপাখোলা,ফরিদপুর।
পোস্ট কোড ৭৮০০ বাংলাদেশ থেকে প্রকাশিত ও প্রচারিত।
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
অনুমতি ছাড়া নকল করা বা কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার

You cannot copy content of this page