1. www.bd.faridpurnews24@gmail.com : ফরিদপুর নিউজ :
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
নামাজের ভিতরে রয়েছে ছয়টি ফরজ মধুখালীর বোয়ালিয়া থেকে রাজবাড়ির বাইপাস সড়কে খানাখন্দ, ভোগান্তিতে চালক ও যাত্রীরা ফরিদপুরে স্কুল ছাত্রী ধর্ষনের মামলায় বখাটের যাবজ্জীবন ফরিদপুরে ভার্চুয়াল স্কুলে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে মতবিনিময় সভা অনুষ্ঠিত সালথায় অবৈধ বালু উত্তোলনের ড্রেজার পুড়িয়ে দিল প্রশাসন বোয়ালমারী জর্জ একাডেমীর সরকারি নির্দেশনা উপেক্ষা পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ ফরিদপুর নতুন বাস স্ট্যান্ড: অব্যবস্থাপণা নিরসনে মেয়রের সাথে মটর ওয়ার্কার্স শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সাক্ষাৎ ফরিদপুরে অবৈধভাবে কাটা সরকারি রাস্তার গাছ জব্দ করলো বন বিভাগ ফরিদপুরে ভুয়া মুক্তিযোদ্ধা আফসার শেখ ভোগ করছে সকল সরকারি সুযোগ সুবিধা ফরিদপুর সদর উপজেলার বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করলেন জেলা প্রশাসক

ফরিদপুর বৃদ্ধি পাচ্ছে জিংক সমুদ্ধ ব্রি ৭৪,ব্রি ৮৪ জাতের ধানের আবাদ ফলন ও পুষ্টিগুন বেশি হওযায় খুশি কৃষকরা

  • আপডেট : মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ২০৭ বার পড়া হয়েছে


ফরিদপুর প্রতিনিধিঃ
ফরিদপুর দিন দিন বৃদ্ধি পাচ্ছে জিংক সমৃদ্ধ ব্রি ৭৪ ও ৮৪ জাতের ধানের আবাদ। এই ধানে জিংক সমৃদ্ধ থাকায় পুষ্টিগুন বেশি ও ফলন বেশি হওয়ায় কৃষকরা ঝুকে পরছে এই ধান চাষে। হারভেষ্ট প্লাস বাংলাদেশের সহযোগীতায় ও স্থানীয় বেসরকারী সংস্থা একেকে ও কৃষি বিভাগ যৌথ ভাবে এই ধান চাষে কৃষকদের বীজ, সার, প্রশিক্ষনসহ দিচ্ছে নানা সহয়তা।


মঙ্গলবার সকাল ১১টায় সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের পশ্চিম আলিয়াবাদ গ্রামে জিংক সমৃদ্ধ ব্রি ৭৪ ব্রি ৮৪ জাতের ধানের কতৃন কাজের উদ্বোধন করেন ফরিদপুর সদর উপজেলা কৃষি অফিসার মোঃ আবুল বাসার মিয়া। এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আলী আহমেদ,আমরা কাজ করি (একেকের) সমন্বয়কারী এম এ কুদ্দুস মিয়া,ফিল্ড অফিসার মোঃ রুবায়েত ইসলাম। এসময় কৃষক মোঃ ইফজাল খান ও মোঃ জামাল মোল্লার ২ একর জিংক সমৃদ্ধ ব্রি ৭৪ ব্রি ৮৪ জাতের ধান কর্তন করা হয়।


উপজেলা কৃষি অফিসার আবুল বাসার মিয়া জানান,এবছর সদর উপজেলায় ৪৭ হাজার হেক্টর জমিতে বোর ধান আবাদ করা হয়েছে। এর মধ্যে প্রাই ৪শত হেক্টর জমিতে জিংক সমৃদ্ধ ব্রি ৭৪ ব্রি ৮৪ জাতের ধানের আবাদ হয়েছে। তিনি আরো বলেন ব্রি ৮৪ প্রতি হেক্টরে ফলন হয় ৭.৫০ মেট্রিক টন ও ব্রি ৭৪ প্রতি হেক্টরে ফলন হয় ৮.৩০ মেট্রিক টন। তিনি বলেন, আমরা জিংক সমৃদ্ধ ধান চাষে কৃষকদের উদ্বদ্ধ করে থাকি,তাদের প্রশিক্ষন প্রদানসহ নানা সহয়তা দেওয়া হয়।
একেকের সমন্বয়কারী কুদ্দুস মিয়া জানান, অন্য অন্য জাতের ধানের চেয়ে ব্রি ৭৪ ও ৮৪ জাতের ধানের ফলন বেশি হয়। আর এই ধানে জিংক সমৃদ্ধ থাকায় শিশুদের শারীরিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়,ক্ষুধামন্দা দুর হয়,ছেলে মেয়েরা লম্বা হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়,গর্ভবতী মায়েদের ¯œায়ু দূবৃলতা দুর হয়।
কৃষক মোঃ ইফজাল খান বলেন,আমি এই বছর একেকের পরামর্শে জিংক সমৃদ্ধ ধানের চাষ করছি,এই ধানের ফলন ভলো । অনেক কৃষক আমার কাছে এই ধানের বীজ চেয়েছে। আগামীতে আমিও চাষ করবো এবং অন্য কৃষকদের ও বীজ দিবো চাষের জন্য।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© স্বত্ব মেহেদী হাসান সীমান্ত
টেপাখোলা বানিয়া পাড়া সড়ক,
টেপাখোলা,ফরিদপুর।
পোস্ট কোড ৭৮০০ বাংলাদেশ থেকে প্রকাশিত ও প্রচারিত।
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
অনুমতি ছাড়া নকল করা বা কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার

You cannot copy content of this page