1. www.bd.faridpurnews24@gmail.com : ফরিদপুর নিউজ :
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৯:৫৯ অপরাহ্ন
শিরোনাম
ফরিদপুরে ‘দৈনিক আজকের সারাদেশ পত্রিকা’র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন ফরিদপুরের সালথায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করলেন ইউএনও বাউল সম্রাট দার্শনিক ফকির লালন শাহ এর তিরোধান দিবস আজ চরভদ্রাসন উপজেলা পরিষদ উপ-নির্বাচনে আচরন বিধি ভংগের দায়ে এমপি নিক্সন এর বিরুদ্ধে মামলা রাজবাড়ীতে প্রেমিকের ধর্ষণ, অন্তঃসত্ত্বা কলেজ ছাত্রী, ধর্ষক গ্রেপ্তার সালথায় সাক্ষর জাল করে প্রতারনা আটক ২ ফরিদপুর চরভদ্রাসন উপজলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচন ভোট গ্রহন চলছে ফরিদপুরের তেতুলিয়ায় লায়ন্স ক্লাবের ফ্রি চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত শুক্রবারে সূরা কাহাফ তিলাওয়াতের গুরুত্ব ও এ সুরা সম্পর্কে কিছু তথ্য ফরিদপুরে সন্ত্রাসীদের হাত থেকে স্কুলকে রক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

নামাজের ভিতরে রয়েছে ছয়টি ফরজ

  • আপডেট : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৯৯ বার পড়া হয়েছে

হাফেজ মাওলানা মো. সাখাওয়াত হোসেন>

নামাজ মুমিনের অন্যতম প্রধান ইবাদত। নামাজ আদায়ের মাধ্যমে একজন মুমিন বান্দা সময়ানুবর্তিতা ও দায়িত্ব পরায়ণতার শিক্ষা লাভ করে থাকেন। কেননা মুমিন বান্দা নিজের দায়িত্ব পালনের সাথে সাথে যথা সময়ে নামাজ আদায় করতে পারে। নামাজ পবিত্রতা অর্জনের মাধ্যমে, শৃঙ্খলার সাথে আদায় করতে হয়। এই ইবাদতটি শুধু মানুষকে শৃঙ্খলিত করে না, বরং সৃষ্টি কর্তার সাথে দাসত্বে বন্ধনে আবদ্ধ করে তুলেন। তাই নামাজ প্রতিষ্ঠা মানে দ্বীন প্রতিষ্ঠা করা। নামাজকে অস্বীকার করা মানে নিজের অস্থিতকে অস্বীকার করা। বিশ্ব নবী (সা.) এ ব্যাপারে বলেছেন- ‘যে সলাতকে প্রতিষ্ঠা করল, সে দ্বীনকে প্রতিষ্ঠা করল। আর যে সলাতকে বিনষ্ট করল, সে দ্বীনকেই বিনষ্ট করল’।

নামাজ এমন একটি ইবাদত, যে ইবাদতের মাধ্যমে মানসিক, মৌখিক ও দৈহিকভাবে সব কাজ সম্বনয় সাধন করা যায়। তাই আমাদের নামাজ যেনো বিশুদ্ধভাবে হয় সেই বিধি-বিধান গুলো প্রত্যেকের ই জানা অত্যাবশ্যক। বিশুদ্ধ নামাজে অসংখ্য বিধি-বিধান রয়েছে। সেগুলোর কোনোটি ফরজ, কোনোটি ওয়াজিব, কোনোটি সুন্নত এবং কোনোটি মুস্তাহাব। আজ এখানে নামাজের ভেতরের ফরজ কাজগুলো নিয়ে আলোচনা করা হলো—

১. তাকবিরে তাহরিমা, অর্থাৎ শুরুতে আল্লাহু আকবার বলা। (সুরা : মুদ্দাসসির, আয়াত : ৩; বুখারি, হাদিস : ৮৩৩; মুসলিম, হাদিস : ৪১১, ৪১২)

২. ফরজ ও ওয়াজিব নামাজ দাঁড়িয়ে পড়া। (সুরা : বাকারা, আয়াত : ২৩৮; বুখারি, হাদিস : ১১১৭)

৩. কিরাত পড়া (অর্থাৎ কোরআন শরিফ থেকে ন্যূনতম ছোট এক আয়াত পরিমাণ পড়া ফরজ।) (সুরা : মুজ্জাম্মিল, আয়াত ২০; বুখারি, হাদিস : ৬২৫১; তিরমিজি, ৬৭, হাদিস : ৩০২, ৩০৩)

৪. রুকু করা। (সুরা : হজ, আয়াত ৭৭; বুখারি, হাদিস : ১১১৩, ১১১৪; মুসলিম, হাদিস : ৪১২)

৫. দুই সিজদা করা। (সুরা : হজ, আয়াত ৭৭; বুখারি, হাদিস : ৭৩৩; মুসলিম, হাদিস : ৪১১)

৬. শেষ বৈঠক (নামাজের শেষে তাশাহহুদ পরিমাণ বসা) (আবু দাউদ, হাদিস : ৯৭০)

উল্লেখ্য যে, নামাজের কোনো ফরজ বাদ পড়লে নামাজ বাতিল হয়ে যায়। সাহু সিজদা করলেও নামাজ সহিহ হয় না। (আল বাহরুর রায়িক, ১/৫০৫; ফাতাওয়া শামি, ১/৪৪৭; হিদায়া : ১/৯৮)

মহান আল্লাহ, আমাদের সকলকে নামাজের বিধি-বিধানগুলো মেনে সলাত/নামাজ পড়ার তৌফিক দান করুক, আমিন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© স্বত্ব মেহেদী হাসান সীমান্ত
টেপাখোলা বানিয়া পাড়া সড়ক,
টেপাখোলা,ফরিদপুর।
পোস্ট কোড ৭৮০০ বাংলাদেশ থেকে প্রকাশিত ও প্রচারিত।
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
অনুমতি ছাড়া নকল করা বা কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার

You cannot copy content of this page